যেসব শুকনো ফল ওজন কমাতে সাহায্য করবে

প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২৩

শীতকালে ওজন কমানো সবচেয়ে কঠিন বিষয়। তবে এই ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে প্রচুর পরিমাণে শুকনো ফল আমাদের ওজন কমাতে সাহায্য করতে পারে। কারণ এগুলো শুধু পুষ্টি নয় ক্যালোরিতেও ভরপুর। এগুলোতে থাকা ভিটামিন, খনিজ, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বি সহ তাদের পুষ্টির গঠন তৃষ্ণা নিয়ন্ত্রণে এবং বিপাক বৃদ্ধিতে সহায়তা করে। এখানে আমরা পাঁচটি শুকনো ফল তালিকাভুক্ত করেছি। এসব পরিমিত পরিমাণে খেলে কমবে ওজন।

কাঠ বাদাম

শুকনো ফলের সম্ভাব্য রাজা বলা হয় কাঠ বাদামকে। পুষ্টি এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ কাঠ বাদাম হতে পারে ওজন কমানোর জন্য একটি আশ্চর্যজনক উপায়। কাঠ বাদাম প্রোটিন, ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং ভিটামিন ই সমৃদ্ধ। যা নিশ্চিত করে যে আপনার কোনও প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি হবেনা। ওজন কমানোর জন্য বাদাম খাওয়ার সর্বোত্তম উপায় হল ৫-৭টি বাদাম সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খাওয়া।

ডুমুর

ডুমুর খাবার হিসেবে যেভাবে জনপ্রিয় তেমনি ফাইবারের একটি বড় উৎস এটি। যা হজমে সাহায্য করে এবং আপনাকে দীর্ঘকাল পূর্ণ বোধ করতে সাহায্য করে। পূর্ণতার এই অনুভূতি আপনার অত্যধিক খাওয়াকে নিয়ন্ত্রণ করে। ডুমুর পটাসিয়াম এবং ফোলেটের মতো ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ। এটি স্বাস্থ্যকর বিপাক এবং হাড়ের স্বাস্থ্যকে ঠিক রাখে। ডুমুর আপনি সারারাত ভিজিয়ে রাখতে পারেন। এরপর আপনার ওটমিল এবং স্মুদিতে টুকরো টুকরো করে যুক্ত করে খেতে পারেন৷

খেজুর

খেজুর প্রাকৃতিকভাবে মিষ্টি। এটি ফাইবার সমৃদ্ধ ফল। এটি তাদের পরিশ্রুত চিনির একটি চমৎকার বিকল্প তৈরি করে, যা ওজন কমানোর উদ্বেগ বাড়ায়। খেজুর দ্রুত শক্তি বৃদ্ধি করার জন্যও বিখ্যাত। এতে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় খনিজ রয়েছে।

সুষম শক্তির উত্সের জন্য আপনি সর্বদা খেজুরকে স্মুদিতে, বাদাম বা চিনাবাদামের মাখনের সাথে যুক্ত করে স্ন্যাকসে প্রাকৃতিক মিষ্টি হিসাবে উপভোগ করতে পারেন।

কিশমিশ

কিশমিশে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন সি, সেলেনিয়াম, পটাসিয়াম এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদান রয়েছে। তাদের প্রাকৃতিক মিষ্টি শুধুমাত্র আপনার চিনির লোভ মেটাবে। তারা শরীরকে প্রয়োজনীয় খনিজ সরবরাহ করে যা বিপাক এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে।

প্রাকৃতিক মিষ্টি উপভোগ করার জন্য ওটস বা সালাদে টপিংস হিসাবে এটি খাওয়া যায়। তবে খুব অল্প পরিমাণে খেতে হবে।

কাজু বাদাম

কাজু প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, জিঙ্ক ও ম্যাগনেসিয়ামের মতো খনিজগুলোর একটি ভালো উত্স। কাজু ভিটামিন কে এবং বি৬ সরবরাহ করে যা শীতকালে শরীরের জন্য ভাল। কাজুতে প্রোটিন এবং কার্ব উপাদান পেশী ভর বজায় রাখতে সাহায্য করে।

সবসময় জলখাবার হিসাবে পরিমিত পরিমাণে কাজু উপভোগ করা যেতে পারে। ঘরে তৈরি মাখন এবং চকলেটে এটি যোগ করতে পারেন। তবে, কাজু খাওয়ার বিষয়ে সচেতন হতে ভুলবেন না কারণ এতে ক্যালোরিও বেশ বেশি।