যা বললেন অমি

আপনি বাংলা নাটক ধ্বংস করেছেন?

প্রকাশিত: ১২:২১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৪

পরিচালক কাজল আরেফিন অমি’র প্রথম ওয়েব ফিল্ম ‘অসময়’ মুক্তি পাচ্ছে আগামী ১৮ই জানুয়ারি। কমেডি ধাঁচের কাজের জন্যই অমির পরিচিতি। তবে এবার কমেডির সঙ্গে সমাজের কিছু অসঙ্গতি তুলে এনেছেন গল্পে।

সমসাময়িক সমাজ ও সময়ের গল্প নিয়ে নির্মিত কমেডি ও কোর্ট রুম ড্রামা ঘরানার এই ওয়েব ফিল্মটি অমির ভাষ্য, ‘আমার কাছে বর্তমানে যে বিষয়টি সঠিক মনে হয়নি, সেটাই আমার কাছে অসময় মনে হয়েছে। সে বিষয়টিই তুলে আনার চেষ্টা করেছি। মূল বিষয় হল আমাদের সমাজে অনেক বিষয় আছে যেগুলো আমরা বলতে পারিনা। এই কথাগুলোই যদি আপনি মজার ছলে বলেন তাহলে কিন্তু মানুষ শোনে। কিছুটা হাস্যরসের সঙ্গে সমাজে অনেক কঠিন সত্য কথা বলা চেষ্টা করেছি মাত্র।’

‘অসময়’ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অমির কাছে প্রশ্ন রাখা হয়েছিল , একপক্ষ বলে আপনি বাংলা নাটক ধ্বংস করেছেন….। কি বলবেন?

এর উত্তরে অমি বলেছেন, ‘কথা বলার মত মানুষ চিরকাল থাকবেই। যে মানুষগুলো বলেন আমি নাটক ধংস করছি, তিনি তো নিশ্চয় আমার শত্রু না। তারপর ওই লোকগুলোই আমার কাজ পছন্দ করছেন। আমি চেষ্টা করে যাব তাদের রুচির মত কিছু বানাতে। আমি কোন ভদ্রলোককে দিয়ে তো গালি দেওয়াই না। একটা গুণ্ডা ধরণের লোক যেকোনো সময় বাজে শব্দ ব্যবহার করতে পাবে। আমি কিন্তু দর্শককে বুঝিয়ে দিলাম কোন চরিত্রটা গলি দিচ্ছে আর কোন চরিত্রটা গালি দিচ্ছে না। একটা সিনেমার ভিলেন ধর্ষণ-খুন করবে এটাই তো স্বাভাবিক। ভদ্র মানুষ হয়ে সেটা আমরা গ্রহণ করবো কেনো? আমি তো আমার সেই গালাগালিতে বিপ ব্যবহার করতাম, এখন তো অন্যরা বিপ ব্যবহারই করে না। একটা সময় যারা এই বিপ নিয়ে বড় বড় কথা বলতো তারা এখন বিপ ছাড়াই ফিল্ম-ওয়েব সিরিজ বানায়। আমি এখনো বিপ ব্যবহার করে যাচ্ছি।’

‘অসময়’ ফিল্মের বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন মনিরা মিঠু, ইরেশ জাকের, শরাফ আহমেদ জীবন, রুনা খান, শাহেদ আলী, শাশ্বত দত্ত, শিমুল শর্মা, লামীমা লাম, ইসরাত জাহিন আহমেদসহ অনেকে।