1. admin@anusandhanbarta.com : admin :
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ১১:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে শুভসংঘের উদ্যোগে গরীব পরিবারকে খাদ্য সামগ্রী শিশু ও বৃদ্ধাকে চিকিৎসার জন্য নগদ অর্থ দেয়া হয়ছে বোরকা পরে প্রেমিকার সঙ্গে দেখা করতে গিয়ে ধরা প্রেমিক শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদত্যাগ দেশ ছেড়েছেন হাজী সেলিম বাংলাদেশের সঙ্গে ভারতের বন্ধুত্বের সম্পর্ক, সাহায্য চাইতেই পারি: কাদের এবারের ঈদেও দর্শকের জন্য থাকছে ‘মিশন এক্সট্রিম’। ব্রেকিং: সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মৃত্যুবরণ করেছেন- সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আর নেই! সাবেক সফল অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সাংসদ, দেশবরেণ্য অর্থনীতিবীদ, ভাষা সৈনিক জনাব আবুল মাল আবদুল মুহিত, শুক্রবার দিবাগত রাত ১২টা ৫৫ মিনিটে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। আমরা তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি। পুত্র সন্তানের পর এবার কন্যা সন্তানের বাবা হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের পেসার তাসকিন আহমেদ। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ভাই বিরুদ্ধে জেলা প্রশাসক দেওয়ানি মামলা করেছেন।

ব্রণ একটি সাধারণ সমস্যা। যে কোনো ত্বকেই ব্রণের উৎপাত দেখা দিতে পারে। তবে তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার ঝুঁকি থাকে বেশি। গরমে ব্রণের সমস্যা আরও মারাত্মক আকার ধারণ করে।

  • আপডেট সময় : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২
  • ৫৫ বার পঠিত

ব্রণ একটি সাধারণ সমস্যা। যে কোনো ত্বকেই ব্রণের উৎপাত দেখা দিতে পারে। তবে তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার ঝুঁকি থাকে বেশি। গরমে ব্রণের সমস্যা আরও মারাত্মক আকার ধারণ করে।

গরমে তীব্র তাপের কারণে ত্বক সব সময়ই ঘামে। এর ফলে ত্বকের কোষগুলো স্বাভাবিকের চেয়ে অনেক বেশি আঁঠালো হয়ে যায়। মৃত চামড়া বাইরের পৃষ্ঠে ধ্বংসাবশেষ হিসেবে জমা হয়।

যা ত্বকের নীচে অক্সিজেন নেতিবাচক পরিবেশ তৈরি করে, যেখানে ব্যাকটেরিয়া প্রাকৃতিকভাবে সংখ্যা বাড়ায়। এটি ত্বকে প্রদাহ সৃষ্টি করে, ফলে ব্রণ হয়। জেনে নিন গরমে কেন বাড়ে ব্রণ-

>> গরমে সবাই কমবেশি চিনিযুক্ত পানীয় পান করেন। এতে ব্রণের ঝুঁকি বেড়ে যায়। উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত এসব পানীয় রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে, যা রক্তে ইনসুলিনের প্রয়োজনীয়তাও বাড়ায়।

আর ইনসুলিন বেশি উৎপাদন হলে সিবামও বেড়ে যায়। যা ত্বকের ছিদ্রগুলোকে আটকে দেয় ও ব্রণের সৃষ্টি হয়। তাই গরমে কোমল পানীয় ও প্রক্রিয়াজাত খাবার গ্রহণে বিরত থাকুন।

>> এ সময় সানস্ক্রিন ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক থাকুন। সব সময় চেষ্টা করুন অয়েল ফ্রি সানস্ক্রিন ব্যবহার করবেন না। তৈলাক্ত ঘরানার সানস্ক্রিন আপনার ছিদ্রপথ আটকে দেয়। তাই এ সময় টাইটানিয়াম অক্সাইড বা জিংক অক্সাইডযুক্ত সানস্ক্রিন বেছে নিন।

>> ব্রণ থেকে মুক্তি পেতে স্যালিসিলিক অ্যাসিড বা বেনজয়াইল পারক্সাইডযুক্ত পণ্য ব্যবহার করবেন না। রাসায়নিকভিত্তিক এসব পণ্য সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত নয়।

এগুলো ব্যবহারের আগে অবশ্যই প্যাচ টেস্ট করে নেবেন। তার চেয়ে আলফা-হাইড্রক্সি-অ্যাসিড বা স্যালিসিলিক অ্যাসিড দিয়ে ফোমিং ক্লিনজার করুন ত্বকে।

>> ত্বকের আর্দ্রতা ধরে রাখতে প্রচুর পানি ও তরলজাতীয় পুষ্টির খাবার খান। তৈলাক্ত ত্বকের জন্যও আর্দ্রতা জরুরি। আর্দ্রতা ছাড়া ত্বক কোমলতা হারায়। হায়ালুরোনিক অ্যাসিডযুক্ত ও হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

>> ত্বকের ব্রণ এড়াতে নিয়মিত এক্সফোলিয়েট করুন। এতে ত্বকের ছিদ্রগুলো উপস্থিত টক্সিন ও নোংরা দূর হয়ে যাবে। এজন্য গ্লাইকোলিক অ্যাসিডযুক্ত এক্সফোলিয়েটিং ক্লিনজার ব্যবহার করুন।

>> দিনে ২-৩বার ভালোভাবে ত্বক পরিষ্কার করুন। তবে অত্যধিক সাবান ত্বকের জন্য খারাপ হতে পারে। সাধারণভাবেই মুখ ধুয়ে নিন। সকালে ও সন্ধ্যায় একবার ক্লিনজার ও এক্সফোলিয়েটর ব্যবহার করুন।

>> ব্রণ সারাতে একগুচ্ছ নিমপাতা পানিতে সেদ্ধ করে মুখ ধোয়ার কাজে ব্যবহার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Anusandhan Barta
Theme Customized By Theme Park BD